শিরোনাম:
পাইকগাছা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

SW News24
মঙ্গলবার ● ১৬ অক্টোবর ২০১৮
প্রথম পাতা » কৃষি » বাংলাদেশ আজ খাদ্য ঘাটতির দেশ নয় -সংসদ সদস্য মিজানুর রহমান
প্রথম পাতা » কৃষি » বাংলাদেশ আজ খাদ্য ঘাটতির দেশ নয় -সংসদ সদস্য মিজানুর রহমান
৪৬৩ বার পঠিত
মঙ্গলবার ● ১৬ অক্টোবর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশ আজ খাদ্য ঘাটতির দেশ নয় -সংসদ সদস্য মিজানুর রহমান

---
এস ডব্লিউ নিউজ:
খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের কৃষি ব্যবস্থাপনার সামগ্রিক প্রেক্ষাপট বদলে দিয়েছেন। কার্যকর ও সঠিক সিদ্ধান্তের কারণে কৃষিতে বিপ্লব সাধিত হয়েছে। বাংলাদেশ আজ খাদ্য ঘাটতির দেশ নয়, আমদানির বদলে আমরা এখন খাদ্যশস্য রপ্তানি করছি।
তিনি মঙ্গলবার দুপুরে খুলনার দৌলতপুর ডিএই অডিটোরিয়ামে মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান এবং বিশ্ব খাদ্য দিবস-২০১৮ এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চল, মেট্রোপলিটন কৃষি অফিস দৌলতপুর এবং মেট্রোপলিটন কৃষি অফিস লবণচরা যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
সংসদ সদস্য আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশকে দূর্যোগকালীন খাদ্য সহায়তা দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ। কৃষিই আমাদের শেকড়, কৃষির উন্নয়ন মানেই দেশের উন্নয়ন। মানুষের খাদ্যভ্যাসে পরিবর্তন আনতে হবে। এক্ষেত্রে সার ও কীটনাশক মুক্ত খাদ্য উৎপাদনে জৈব কৃষির ওপর গুরুত্ব দিতে হবে।
অনুষ্ঠানে আরো জানানো হয়, এশিয়ায় ১৮ কোটি মানুষের এক বছরের খাবারের সমান ধান-চাল খেয়ে নষ্ট করে ইঁদুর। শুধু বাংলাদেশে ইঁদুর প্রায় ৫৪ লাখ লোকের এক বছরের খাবার নষ্ট করে। এরা মানুষ ও পশুপাখির মধ্যে প্লেগ, জন্ডিস, টাইফয়েড, চর্মরোগ, আমাশয়, জ্বর, কৃমিসহ প্রায় ৬০ প্রকার রোগ-জীবানুর বাহক ও বিস্তারকারী। একজোড়া ইঁদুর হতে বছরে প্রায় তিন হাজার ইঁদুর জন্মলাভ করতে পারে।
খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা কৃষি তথ্য সার্ভিসের উপপরিচালক মোঃ আব্দুল লতিফ। অনুষ্ঠানে স্বাগত জানান খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহন কুমার ঘোষ।
অনুষ্ঠানে সফল ইঁদুর নিধনকারীদের মধ্যে সম্মাননা ক্রেস্ট ও চেক বিতরণ করা হয়। এ উপলক্ষে দৌলতপুরস্থ ডিএই চত্ত্বর হতে বণ্যাঢ্য র‌্যালি বের হয়।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)