শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

SW News24
সোমবার ● ৬ নভেম্বর ২০২৩
প্রথম পাতা » কৃষি » শ্যামনগরে অভিযোজন কৃষি বিষয়ক প্রশিক্ষণ ও কৃষি উপকরণ বিতরণ
প্রথম পাতা » কৃষি » শ্যামনগরে অভিযোজন কৃষি বিষয়ক প্রশিক্ষণ ও কৃষি উপকরণ বিতরণ
১৬২ বার পঠিত
সোমবার ● ৬ নভেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শ্যামনগরে অভিযোজন কৃষি বিষয়ক প্রশিক্ষণ ও কৃষি উপকরণ বিতরণ

 

পরিতোষ কুমার বৈদ্য ; শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি :সিসিডিবি স্টেপ অ্যান্ড বিল্ড-ইন প্রকল্প কর্তৃক অভিযোজিত কৃষি বিষয়ক প্রশিক্ষণ ও কৃষকদের মাঝে কৃষি উপকরণ সহায়তা প্রদান করা হয়।

 ৬ নভেম্বর সোমবার  সকাল ১০ টায় সিসিডিবি এর মুন্সিগঞ্জ শাখা অফিসে উক্ত প্রশিক্ষণের আয়োজন করা। ---উক্ত প্রশিক্ষণে প্রধান প্রশিক্ষক এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা কৃষি অফিসার নাজমুল হুদা। উক্ত প্রশিক্ষণে সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন প্রজেক্ট ম্যানেজার এস এম মনোয়ার হোসেন, সুপারভাইজার এন্ড ক্যাপাসিটি বিল্ডিং অফিসার আবুল হাসেম মিয়া, প্রোগ্রাম অফিসার নীলিমা রানী, প্রকল্পের ফিল্ড অর্গানাইজারগণ প্রমূখ।

প্রধান প্রশিক্ষক বসতবাড়িতে সবজি চাষ, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কৃষি অভিযোজন কৌশল, জৈব বালাইনাশক এবং রোগ ও পোকা দমন ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণ শেষে বুড়িগোয়ালিনী ইউনিয়নের ৫ ও ৯ নং ওয়ার্ড এর ২০ জন কৃষকদের মাঝে বিভিন্ন জাতের শাক/সবজি বীজ যেমন: লাল শাক, লাউ, মিষ্টি কুমড়া, মরিচ, টমেটো, পাশাপাশি, জৈব সার, বস্তা নেট, এবং রাসায়নিক সার বিতরণ করা হয়।

প্রধান অতিথি সকল কৃষককে অভিযোজিত কৃষিতে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান, যাতে করে সবাই লবণাক্ত মাটিতে কৃষি কাজ করে জীবন জীবিকার উন্নয়ন ঘটাতে পারে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)