শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

SW News24
মঙ্গলবার ● ২৩ জানুয়ারী ২০২৪
প্রথম পাতা » কৃষি » পারিপারিক পুষ্টি বাগান গড়ে স্বাবলম্বী হচ্ছে কৃষক
প্রথম পাতা » কৃষি » পারিপারিক পুষ্টি বাগান গড়ে স্বাবলম্বী হচ্ছে কৃষক
৮৪ বার পঠিত
মঙ্গলবার ● ২৩ জানুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পারিপারিক পুষ্টি বাগান গড়ে স্বাবলম্বী হচ্ছে কৃষক

---

শাহীন আলম তুহিন,মাগুরা থেকে :মাগুরার শ্রীপুরে পারিপারিক পুষ্টি বাগান গড়ে স্বাবলম্বী হচ্ছে অনেক কৃষক । বাড়ির পাশের পতিত জমিতে মাত্র দেড় শতক জমিতে এ বাগানে রয়েছে অনন্ত ৮-১০ প্রকার সবজি চাষ । যা পারিবারিক চাহিদা মিটিয়ে কৃষক বাজারে বিক্রি করছেন । শ্রীপুর কৃষি অফিসের পরামর্শে উপজেলার প্রায় ১৩ জন কৃষক তার বাড়ির পাশের পতিত জমিতে এ চাষাবাদে আগ্রহী হয়েছেন ।

শ্রীপুর উপজেলার পূর্ব শ্রীকোল এলাকার কৃষক সিদ্দিক খান জানান,আমার বাড়ির পাশে দেড় শতক জমিতে আমি পারিবারিক পুষ্টি বাগান গড়ে তুলেছি । শ্রীপুর উপজেলা কৃষি অফিস এ বাগান গড়তে আমাকে সহযোগিতা করেছে । তারা আমাকে বীজ ও জৈব সার দিয়েছে । এ বাগানে আমি ৪টি বেড তৈরি করি । চারটি বেডে চার রকম সবজি রোপন করেছি । এখানে আমি টমেটো,বাধাকপি,পিয়াজ,ধনে রোপন করেছি । পাশাপাশি বাগানের চারপাশে লাগিয়েছি মরিচ,লাউ,পুইশাক,বেগুনসহ নানা সবজির গাছ । এ বাগানটি বেড়া দ্বারা বেশিষ্ট বিধায় এ বাগানে কোন গৃহপালিত পশু প্রবেশ করতে পারে না । ফলে বাগানে সবজি খুব তাড়াতাড়ি বড় হয় এবং ফলন খুবই ভালো হয় । এ বাগানের সবজি নিরাপদ ও বিষমুক্ত ।

একই গ্রামের কৃষক রাশিদুল ইসলাম বলেন,বাড়ির পাশের পতিত জমিতে আমি কৃষি অফিসের পরামর্শে গড়ে তুলেছি একটি পারিবারিব পুষ্টি বাগান । এখানে উৎপাদন করছি লালশাক,ফুলকপি,ধনে,পুইশাক । বাগানের চারপাশে বেড়া থাকায় এখানে লাউ,শিম,উস্তে,বরবটি,টমোটো লাগিয়েছি । এ বাগানে উৎপাদিত সবজি আমার আমার পারিবারিক চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করছি । আমার দেখাদেখি এ গ্রামের অনেকে এখন পারিবারিক পুষ্টি বাগান গড়তে খুবই আগ্রহী ।

শ্রীপুর উপজেলার উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো: রুহল আমির বলেন,পারিবাবিরক পুষ্টি বাগান কৃষকদেও বাড়তি আয়ের উৎস ।  শ্রীপুর কৃষি অফিসের কৃষি অফিসের সহযোগিতায় শ্রীপুর উপজেলার পূর্বশ্রীকোল গ্রামসহ বিভিন্ন গ্রামে ১৩ জন কৃষক তার বাড়ির পাশে পতিত জমিতে এ পুষ্টি বাগান গড়ে তুলেছে । আমি সব সময় মাঠে গিয়ে কৃষকদের সার্বিক পরামর্শ প্রদান করছি এবং উৎপাদন কাজে সহযোগিতা করছি । এ সবজি বিষমুক্ত ও নিরাপদ ।

শ্রীপুর উপজেলা কৃষি অফিসার সালমা জাহান নিপা বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন পারিবারিক সবজি বাগান উৎপাদনে বাড়ির পাশের এক ইঞ্চি জায়গা যেন ফাকা না থাকে । সেই লক্ষ্যে আমরা কৃষি অফিস কৃষকদের বাড়ির পাশের পতিত জমিতে যেখানে পর্যাপ্ত আলো বাতাস জমিতে পায় সেখানে জৈব সার ব্যবহার বিষমুক্ত ও নিরাপদ সবজি বাগান গড়ে তুলতে সহযোগিতা করছি । এ লক্ষ্যে শ্রীপুর উপজেলায় বিভিন্ন গ্রামের পারিবারিক পুষ্টি বাগান তৈরি হয়েছে । সেখানে কৃষক তার পতিত দেড় শতক জমিতে শীতকালীন সবজি,গ্রীষ্মকালিন সবজি উৎপাদন করতে পারবে । এ চাষে কৃষি অফিস কৃষকদের বিনামূল্যে বীজ ও সার প্রদান করেছে । পারিবাবিক পুষ্টি বাগান করলে একটি কৃষকের পরিবারে খরচে কমবে আবার এটি বাড়তি আয়ের উৎস হিসেবে কাজ করবে ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)