শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

SW News24
সোমবার ● ৮ এপ্রিল ২০২৪
প্রথম পাতা » কৃষি » মাগুরায় জনপ্রিয় হচ্ছে চিয়া সিডের চাষ
প্রথম পাতা » কৃষি » মাগুরায় জনপ্রিয় হচ্ছে চিয়া সিডের চাষ
৯০ বার পঠিত
সোমবার ● ৮ এপ্রিল ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাগুরায় জনপ্রিয় হচ্ছে চিয়া সিডের চাষ

---

মাগুরা প্রতিনিধি : মাগুরা জেলায় জনপ্রিয় হচ্ছে চিয়া সিডের চাষ । স্বাস্থ্য সচেতন মানুষের খাবার তালিকায় চিয়া সিড এখন বেশ জনপ্রিয়। চিয়া সিড মূলত মরুভূমিতে জন্মানো সালভিয়া উদ্ভিদের বীজ। মধ্য আমেরিকায় অনেক বেশি পাওয়া যায়। এটি সাধারণত শস্যের তালিকায় পড়লেও একে এক ধরনের ভেষজও বলা হয়। চিয়া সিড দেখতে অনেকটা তিলের দানার মতো। পৃথিবীর পুষ্টিকর খাবারগুলোর মধ্যে চিয়া সিড় অন্যতম। চিয়া সিড়ে আছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি এসিডম কোয়েরসেটিন, কেম্পফেরল, ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যাফিক এসিড নামক অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন ক্যালসিয়াম এবং দ্রবণীয় ও অদ্রবণীয় খাদ্য আঁশ। যা মানব দেহের জন্য অত্যন্ত উপকারী। এটি যেমন স্বাস্থ্যের জন্য উপকারী তেমনি লাভজন ফসল।

মাগুরা সদরের নালিয়ারডাঙ্গি গ্রামের  প্রতিবন্ধী কৃষক আক্কাস শুরু করেন চিয়া সিডের চাষ । আক্কাস গত বছর কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী এক বিঘা জমিতে চাষ করেছিলেন। এবছর তার কাছ থেকে বীজ নিয়ে ১৪ জন কৃষক চাষ করেছে। আগামীতে চিয়া সিড চাষের জন্য তার নিজ এলাকাসহ আশপাশের জেলার চাষিরাও তার কাছে বীজ চেয়েছে বলে জানিয়েছে। স্থানীয় কৃষকরা জানান, আমাদের এলাকার প্রতিবন্ধী কৃষক আক্কাস আলীর মাধ্যমেই নতুন নতুন পদ্ধতিতে চাষ শিকছি। পাশাপাশি নতুন ধরনের ফসলের ও হচ্ছে। তেমনি চিয়া সিড আমাদের কাছে নতুন একটি চাষ। চিয়া সিড খেলে মানুষের স্বাস্থ্যের উপকার হয়। পাশাপাশি এর চাহিদা ও বাজার দর বেশি হওয়ায় কৃষকরা এটি চাষে আগ্রহ দেখাচ্ছে।

মাগুরা সদর উপজেলার নালিয়ারডাঙ্গি গ্রামের প্রতিবন্ধী কৃষক আক্কাস খান জানান, গত বছরে অল্প পরিসরে চিয়া সিড চাষ করি। মাগুরা সমলা গবেষণা কেন্দ্র আমাকে এ বীজ দেয়। এ বছর আমিসহ আমার এলাকার ১৪ জন চাষি চাষ করেছি। পুষ্টিকর ও দাম ভাল হওয়ায় আগামী বছর ১শ এর উপরে চাষিরা চিয়া সিড চাষ করবে।

মাগুরা সদর উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়ুন কবির জানান, চিয়া সিড সুপার ফুড হিসেবে খ্যাত। এটির গুণাগুণ ও বাচার দাম প্রচুর। যে কারনে আমরা কৃষকদের এটি চাষে উদ্বুদ্ধকরণের পাশাপাশি সার্বিক সহযোগিতা করে যাচ্ছি।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)