শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

SW News24
বুধবার ● ৩১ জানুয়ারী ২০১৮
প্রথম পাতা » কৃষি » মাগুরায় সবজি চাষে আকামতের সাফল্য
প্রথম পাতা » কৃষি » মাগুরায় সবজি চাষে আকামতের সাফল্য
৭৪৩ বার পঠিত
বুধবার ● ৩১ জানুয়ারী ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাগুরায় সবজি চাষে আকামতের সাফল্য

---
এস আলম তুহিন ,মাগুরা থেকে  :
মাগুরা সদরের শিববারপুর এলাকার আকামত শীতকালীন সবজি কফি চাষে সাফল্য অর্জন করেছেন । মৌসুমী ফসল হিসেবে এই প্রথমবারের মত কফি চাষ করে সুদিনের মুখ দেখছেন তিনি। সরেজমিন শিবরামপুর সবজির  মাঠে গিয়ে কথা হয় হকার  আকামতের  সাথে ।
তিনি জানান, আমি পেশায় একজন সংবাদপত্র হকার । প্রায় ১৪ বছর ধরে আমি এ পেশার সাথে জড়িত । সকালে আমি  সংবাদপত্র  নিয়ে  দুপুর ১ টা পর্যন্ত  শহরে  কাজ করি । এ পেশার পাশাপাশি আমি দীর্ঘদিন ধরে  বিভিন্ন ঋতুতে  মৌসুমি ফসল যেমন-বেগুন , কুমড়া, মুলা, লাউ, কলাসহ বিভিন্ন সবজি চাষ করি । আমার নিজের কোন চাষের   জমি নাই । পরের জমি লিজ  নিয়ে আমি চাষাবাদ  করি ।
আকামত আরো জানান,  নিজের অল্প  কিছু পুজিঁ আর বিভিন্ন সংস্থা থেকে লোন করে  আমি চাষ  করি । এ বছর আমি  প্রায় ১ একর জমি লিজ  নিয়ে পাতাকফি ও ফুলকফির  আবাদ  করছি । ভালো মানের বীজ , সার,ডিজেল, ক্ষেতের শ্রমিক  নিয়ে আমার প্রায় ১ লক্ষ  টাকা খরচ  হয়েছে । প্রতিদিন ক্ষেতে সকালে ও বিকালে  ২-৩ জন শ্রমিক নিয়মিত কাজ  করে ।  পানি দেয়া ,ক্ষেত পরিচর্যা করাসহ বিভিন্ন  কাজ  করতে হয়  তাদের । পরিচর্যা থেকে শুরু করে কফি উঠা পযর্ন্ত   এ বাবদ প্রতিদিন শ্রমিক প্রতি ৩৫০ টাকা থেকে  ৪০০ টাকা পর্যন্ত  তাদের  পারিশ্রমিক  দিতে  হয় ।
মাঠ থেকে সবজি আড়ত পর্যর্ন্ত  নিতেও অনেক টাকা খরচ হয় তার। মুল বাজারে পাতাকফি  ও ফুলকফি দাম ভালো থাকলেও  আড়তে তারা উপযুক্ত  দাম পাচ্ছে না বলে তিনি দাবী  করেন । প্রতিকেজি পাতা কফি আড়তদাররা যেখানে ৫-৬ দরে পাইকেরি কিনছে ।  সেখানে  মুল  বাজারে  বিক্রি হচ্ছে ১৫-২০  টাকা । ফলে লাভবান  হচ্ছে আড়তদাররা আর ক্ষতিতে পড়ছে চাষীরা ।
কথা প্রসঙ্গে  তিনি আরো  জানান , এই  প্রথম বারের মত সাথী ফসল হিসেবে  পাতাপফি ও ফুল কফি  চাষে তিনি পেয়েছেন  সাফল্য । এ বছর  তিনি প্রায় দেড় লক্ষ টাকা কফি বিক্রি  করেছেন ।   তবে দাম একটু  ভালো পেলে  তিনি এ সবজি আগামীতে আরো বেশি জমি  লিজ  নিয়ে  চাষ  করবেন  বলে জানান।





কৃষি এর আরও খবর

খুলনায় স্মার্ট কৃষি প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার খুলনায় স্মার্ট কৃষি প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার
পাইকগাছায় চিংড়ির স্বাস্থ্য ব্যবস্থাপনা শীর্ষক স্টেকহোল্ডার কনসালটেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত পাইকগাছায় চিংড়ির স্বাস্থ্য ব্যবস্থাপনা শীর্ষক স্টেকহোল্ডার কনসালটেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত
নড়াইলে বোরো ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন নড়াইলে বোরো ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন
পাইকগাছায় উচ্চ ফলনশীল পাট বীজ উৎপাদন, চাষ ও পাট পচনের আধুনিক পদ্ধতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত পাইকগাছায় উচ্চ ফলনশীল পাট বীজ উৎপাদন, চাষ ও পাট পচনের আধুনিক পদ্ধতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
নড়াইলে উন্নত জাতের ধানকর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত নড়াইলে উন্নত জাতের ধানকর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত
মাগুরায় কৃষকদের মাঝে গামছা,কাস্তে মাথাল বিতরণ মাগুরায় কৃষকদের মাঝে গামছা,কাস্তে মাথাল বিতরণ
পাইকগাছায় ৩ দিন ব্যাপী পাট চাষী প্রশিক্ষণের উদ্বোধন পাইকগাছায় ৩ দিন ব্যাপী পাট চাষী প্রশিক্ষণের উদ্বোধন
পাইকগাছায় এক বোটায় ২০টি লাউ! পাইকগাছায় এক বোটায় ২০টি লাউ!
মাগুরায় তীব্র গরমে ধানে চিটা ; শঙ্কিত কৃষক মাগুরায় তীব্র গরমে ধানে চিটা ; শঙ্কিত কৃষক
কেশবপুরে ঘেরের জলাবদ্ধতায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ব্যাহত কেশবপুরে ঘেরের জলাবদ্ধতায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ব্যাহত

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)