শিরোনাম:
পাইকগাছা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

SW News24
বুধবার ● ১৬ জানুয়ারী ২০১৯
প্রথম পাতা » কৃষি » মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে সরিষা চাষ
প্রথম পাতা » কৃষি » মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে সরিষা চাষ
৭৪৩ বার পঠিত
বুধবার ● ১৬ জানুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে সরিষা চাষ

---

মাগুরা প্রতিনিধি :

মাগুরা জনপ্রিয় হয়ে উঠেছে সরিষা চাষ। জেলার চার উপজেলায়  এ বছর ১২ হাজার ৫৯০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৭ হাজার ১১০ হেক্টর, শালিখা উপজেলায় ৪ হাজার ৪০ হেক্টর, শ্রীপুর উপজেলায় ৪৮৫ হেক্টর ও মহম্মদপুর উপজেলায় ৯৯০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। চাষ কৃত জমি থেকে প্রায় ১৩ হাজার ৪৬৬ মেিেট্রক টন সরিষা উৎপাদিত হবে কৃষি বিভাগ বলছে।

 জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে প্রায় ৯৫ শতাংশ জমিতে বাংলাদেশ কৃষি গবেষনা ইন্সিটিউট (বারি) এবং  বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইন্সিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চফলনশীল বারি সরিষা-৯, ১৩,১৪ ও  বিনা সরিষা -৪ ও ৫ জাতসহ  উচ্চফলনশীল টোরি-৭ জাতের সরিষার চাষ বাকি ৫ শতাংশ জমিতে স্থানীয় জাতের সরিষা চাষ হয়েছে।

কৃষি বিভাগের  দেয়া তথ্য মতে, স্থানীয় জাতে হেক্টর প্রতি ফলন হয় .৫ থেকে .৬ টন সেতুলনায়  বিনা ও বারিসহ উচ্চফলনশীল জাতের সরিষায় ফলন হয় হেক্টর প্রতি দেড় থেকে ২ টন। উচ্চ ফলনশীন জাতের সরিষা চাষে কৃষকদের ব্যাপকভাবে উদ্বুদ্ধ করার তারা এ বছর এটির চাষ বেশি করেছে । এ ছাড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে সরিষা চাষ সফল করতে  সব ধনের সহযোগিতা করা করা হচ্ছে। আবহাওয়া অনুকুল থাকলে চলতি মৌসুমে কৃষকরা সরিষার ফলন ভালো বলে হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

 সদর উপজেলার পশ্চিম রামনগর  গ্রামের কৃষক মোকছেদ আলী মন্ডল জানান, চলতি মৌসুমে তিনি দেড় একর জমিতে বারি সরিষা-১৪ জাতের উচ্চ ফলনশীল সরিষা চাষ করেছেন।  যা থেকে তিনি প্রায় ২২ মন সরিষা পাবেন বলে আশা করছেন।

সদর উপজেলার আঠারখাদা গ্রামের   গ্রামের কৃষক আসলাম মল্লিক   দেড় বিঘা জমিতে বারি সরিষা-৯ জাতের উচ্চ ফলনশীল সরিষা চাষ করে প্রায় ৭ মন সরিষা পাবেন বলে আশা করছেন। উভয় কৃষকই ভালো দামে সরিষা বিক্রি করতে পারবেন বলে জানান।

মাগুরা  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: জাহিদুল আমিন জানান, চলতি রবি মৌসুমে জেলায় স্থানীয় জাতের তুলানায় উচ্চ ফলনশীল জাতের সরিষা বেশি চাষ  করছেন কৃষকরা। সরিষা চাষে কৃষি বিভাগ সব ধরনের সহযোগিতা করা হয়েছে। এ ছাড়া আবহাওয়া অনুকুল থাকলে সরিষার ভালো ফলন পাওয়ার পাশাপাশি ভালো দাম পাবেন বলে তিনি মনে করেন।

 





কৃষি এর আরও খবর

খুলনায় স্মার্ট কৃষি প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার খুলনায় স্মার্ট কৃষি প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার
পাইকগাছায় চিংড়ির স্বাস্থ্য ব্যবস্থাপনা শীর্ষক স্টেকহোল্ডার কনসালটেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত পাইকগাছায় চিংড়ির স্বাস্থ্য ব্যবস্থাপনা শীর্ষক স্টেকহোল্ডার কনসালটেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত
নড়াইলে বোরো ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন নড়াইলে বোরো ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন
পাইকগাছায় উচ্চ ফলনশীল পাট বীজ উৎপাদন, চাষ ও পাট পচনের আধুনিক পদ্ধতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত পাইকগাছায় উচ্চ ফলনশীল পাট বীজ উৎপাদন, চাষ ও পাট পচনের আধুনিক পদ্ধতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
নড়াইলে উন্নত জাতের ধানকর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত নড়াইলে উন্নত জাতের ধানকর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত
মাগুরায় কৃষকদের মাঝে গামছা,কাস্তে মাথাল বিতরণ মাগুরায় কৃষকদের মাঝে গামছা,কাস্তে মাথাল বিতরণ
পাইকগাছায় ৩ দিন ব্যাপী পাট চাষী প্রশিক্ষণের উদ্বোধন পাইকগাছায় ৩ দিন ব্যাপী পাট চাষী প্রশিক্ষণের উদ্বোধন
পাইকগাছায় এক বোটায় ২০টি লাউ! পাইকগাছায় এক বোটায় ২০টি লাউ!
মাগুরায় তীব্র গরমে ধানে চিটা ; শঙ্কিত কৃষক মাগুরায় তীব্র গরমে ধানে চিটা ; শঙ্কিত কৃষক
কেশবপুরে ঘেরের জলাবদ্ধতায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ব্যাহত কেশবপুরে ঘেরের জলাবদ্ধতায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ব্যাহত

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)