শিরোনাম:
পাইকগাছা, সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

SW News24
বুধবার ● ২৯ নভেম্বর ২০২৩
প্রথম পাতা » কৃষি » গরুর খামার গড়ে আলোর মুখ দেখেছেন সজীব
প্রথম পাতা » কৃষি » গরুর খামার গড়ে আলোর মুখ দেখেছেন সজীব
১৬২ বার পঠিত
বুধবার ● ২৯ নভেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গরুর খামার গড়ে আলোর মুখ দেখেছেন সজীব

 


শাহীন আলম তুহিন,মাগুরা থেকে :--- নাম সজীব কুমার রায় (৪০) । বাড়ি শালিখা উপজেলার শতখালি ইউনিয়নের বাগডাঙ্গা গ্রামে । কিশোর বয়সেই সজীবের বাবা-মা মারা যাবার পর দিশেহারা হয়ে পড়ে সে । তারপর দাদীর কাছে আপন যতেœ বেড়ে ওঠে সে । পরিবারে অভাব অটন গেলে থাকতো। পরিবারের অভাবের কারণে ইন্টামিডেয়েন্ট পর্যন্ত পড়ার পর আর লেখাপড়া করা সম্ভব হয়নি তার। পরিবারের অভাবের কারনে অন্যের কাপড়ের  দোকানে কাজ করছেন সবীজ। বাবার কেনা  একটা বকনা বাছুর দিয়ে সে গরুর খামার করার পরিকল্পনা আসে তার । এ  সময় ব্র্যাকের কৃত্রিম প্রজনন কম ী রহিম এর সাথে তার সাক্ষাৎ হয়। সে ব্র্যাকের  হলিস্টিয়ান ফ্রিজিয়ান জাতের বীজ দেয় এবং সব সময় বিভিন্ন পরামর্শ প্রদান করেন। সেই গরু থেকে একটা একটা করে বাছুর হতে তার খামারে এখন ১১ট গাভী।এছাড়াও বিভিন্ন প্রয়োজনে গরু বেচেছেন ১০-১২টা।


 সজীব কুমার রায় বলেন, ব্র্যাকের হলির্স্টান ফ্রিজিয়ান জাতের বীজে কনসেপেরহার ৯৫% এখন পর্যন্ত তার খামারের কোন গরুর সমস্যা হয়নি। তিনি ব্র্যাকের কৃত্রিম প্রজনন কর্মীও পরামর্শে গো খাদ্যেও চাহিদা মেটানোর জন্য ঘাসেরআবাদ করছেন ও বিভিন œচিকিৎসা সেবা , গো খাদ্য সহযোগিতা ও পরামর্শ পাচ্ছেন।


তিনি আরো জানান, তার দুধ বিক্রয় নিয়ে আগে অনেক চিন্তা করতে হতো বর্তমানে তিনি ব্র্যাকের চিলিং পয়েন্টে দুধ সরবরাহ করছেন। ২০১৬ সালে বাবা মারা যাওয়ার পর থেকে সে গরুর খামারের দেখাশুনা করে। তার পাশাপাশি ভাবী,বউ ও খামারের কাজে সার্বক্ষনিক সহযোগিতা করে আসছে। তার খামারে এখন সার্বক্ষনিক একজন শ্রমিক  ১০  হাজার টাকা বেতনে কাজ করে। বর্তমানে তার খামারে আনুমানিক ২৫ লক্ষ টাকার গরু আছে। তার খামার দেখে এখন এলাকার বেকার যুবক গরুর খামার পালনে উৎসাহিত হচ্ছে ও পরামর্শ নিচ্ছে ।




আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)