শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

SW News24
শনিবার ● ৩০ মার্চ ২০২৪
প্রথম পাতা » কৃষি » আধুনিক প্রযুক্তির ব্যবহার কৃষকের ফসল মাঠে কর্তন ; মাঠেই বিক্রি
প্রথম পাতা » কৃষি » আধুনিক প্রযুক্তির ব্যবহার কৃষকের ফসল মাঠে কর্তন ; মাঠেই বিক্রি
৯০ বার পঠিত
শনিবার ● ৩০ মার্চ ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আধুনিক প্রযুক্তির ব্যবহার কৃষকের ফসল মাঠে কর্তন ; মাঠেই বিক্রি

শাহীন আলম তুহিন ,মাগুরা  :---মাগুরায় আধুনিক প্রযুক্তির মেশিন হারভেষ্টটার ব্যবহার করে চলছে ফসল কর্তন ও মাড়াইয়ের কাজ । এ কাজে স্বল্প পরিশ্রম ও কম সময়ের মধ্যে ক্ষেতের ফসল ক্ষেতেই কর্তন ও মাড়াইয়ের কাজ করা যায় । চলতি গম মৌসুমে মাগুরা সদরের বিভিন্ন মাঠে গিয়ে দেখা গেছে এ চিত্র ।

সরজমিন শনিবার সকালে সদরের হাজীপুর ইউনিয়নের বিভিন্ন মাঠে গিয়ে দেখা গেছে , আধুনিক প্রযুক্তির মেশিন হারভেষ্টটার ব্যবহার করে বিভিন্ন মাঠে চলছে গম কাটা ও মাড়াইয়ের কাজ ।এ এলাকার অধিকাংশ কৃষকই এখন এ মেশিনের সাহায়্যে ফসল কাটা ও মাড়াইয়ের কাজ করছেন ।

মাগুরা সদরের হাজাীপুর ইউনিয়নের বিষ্ণুপুর গ্রামের এক কৃষক ওহিদুর ইসলাম লিটু বলেন,আমার এবার চলতি মৌসুমে ৫ বিঘা জমিতে গমের আবাদ করেছি । এ বছর আবহাওয়া অনুকুলে থাকলেও মাঝে মাঝে বৃষ্টি হওয়ায় গমের ফলন একটু কম হয়েছে । আগে গম কাটতে প্রতি বিঘা জমিতে আমার ৪ জন শ্রমিক লাগতো । এ শ্রমিক বাবদ আমার ২ হাজার টাকা খরচ হতো । সারাদিন ধরেই চলতো গম কাটা ও মাড়াইয়ের কাজ  কিন্তু বর্তমানে  আধুনিক প্রযুক্তির মেশিন হারভেষ্টটার ব্যবহার করে আমি স্বল্প সময়ের মধ্যেই গম কাটতে সক্ষম হচ্ছি । ক্ষেতের ফসল ক্ষেতেই কর্তন ও মাড়াইয়ের সুবিধা থাকার কারণে আমাদেও ফসল খুব তাড়াতাড়ি ঘরে তুলতে পারছি ।প্রতি বিঘা জমিতে এ মেশিনে খরচ হচ্ছে ৭০ টাকা । আগে আমার শ্রমিক বাবদ যে টাকা খরচ হতো এখন স্বল্প খরচে আমি কম পরিশ্রমে ফসল ঘরে তুলতে পারছি । এ বছর আমি ২৫-৩০ মণ গম পাব বলে আশা রাখছি ।

সদরের লক্ষ্মীপুর গ্রামের কৃষক বলেন,এবছর আমি ৩ বিঘা জমিতে গম চাষ করেছি । এবার গমের ফসল ভালো । আশা করি ভালো ফসল পাব । বর্তমানে আমরা মেশিনের সাহায্যে গম কর্তন ও মাড়াইয়ের কাজ করছি । পূর্বে গম কাটার জন্য শ্রমিকের মুজুরি ছিল বেশি । আর সারাদিন কর্তন শেষে বাড়িতে নিয়ে চলতো মাড়াইয়ের কাজ ফলে বেশি দিন ও পরিশ্রম হতো খুব । বর্তমানে মেশিনের সাহায্যে গম কাটার ফলে আমরা খুব সুফল ভোগ করছি ।

সদরের কেষ্টপুর গ্রামের কৃষক তোজাম,হারেজ,বকুলসহ অন্যান্য কৃষকরা বলেন,এখন আমাদের ক্ষেতের ধান,গম,মুশুরি কাটা ও মাড়াইয়ের কাজ করছি মেশিনের সাহায্যে । এ কাজে আমাদের সময় ও শ্রম বাচঁছে । শ্রমিকের মুজুরি বর্তমানে খুবই বেশি । তাই আমরা ক্ষেতেই ফসল ক্ষেতেই কর্তন ও মাড়াইয়ের কাজ করে সুবিধা পাচ্ছি । আমাদেও গ্রামের অধিকাংশ কৃষকই এখন মেশিনের সাহায্যে ফসল কর্তন ও মাড়াইয়ের কাজ করছে । মেশিনে মাড়াইয়ের সুবিধা থাকায় অনেক সময় আমরা ক্ষেতের ব্যাপারিদেও কাছে ক্ষেতের ক্ষেত থেকেই বিক্রি করতে পারছি ।

জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে চলতি বছর জেলায় ৫ হাজার ৪৫০ হেক্টর জমিতে গম চাষ হয়েছে । যার মধ্যে সদরে ১ হাজার ৩৭৫ হেক্টর,শ্রীপুরে ২ হাজার ৫০ হেক্টর,শালিকায় ৩৩৫ হেক্টর ও মহম্মদপুর উপজেলায় ১৬৯০ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে । এবার গমের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ হাজার ২শত ৮৪ মেট্রিক টন ।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)