শিরোনাম:
পাইকগাছা, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

SW News24
শুক্রবার ● ৩ মার্চ ২০১৭
প্রথম পাতা » কৃষি » এক মুলা ১০ কেজি
প্রথম পাতা » কৃষি » এক মুলা ১০ কেজি
৬৯০ বার পঠিত
শুক্রবার ● ৩ মার্চ ২০১৭
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এক মুলা ১০ কেজি

---

মাগুরা প্রতিনিধি ॥ এক মুলার ওজন ১০ কেজি। মাগুরা সদর উপজেলার রামচন্দ্রপুর গ্রামের রতন কুমার বিশ্বাসের ক্ষেতে অতি ওজনের এই মুলা ফলেছে। মাগুরা কালেক্টরেট চত্বরে কৃষি প্রযুক্তি মেলায়   একটি স্টলে প্রদর্শিত হচ্ছে এ মুলাটি। একই স্টলের আরেকটি মুলার ওজন ৫ কেজি। যেটি ফলেছে মাগুরা সদর উপজেলার চেঙ্গারডাঙ্গি গ্রামের আরেক কৃষক শ্যামা পদ বিশ্বাসের ক্ষেতে।

উভয় কৃষক জানান, মাগুরা সদর উপজেলা কৃষি অফিস থেকে তারা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বারি-৪ জাতের এই মুলার বীজ সংগ্রহ করেন। বীজ উৎপাদনের জন্য কিছু মুলা ক্ষেতে রেখে দেয়ায় সেগুলো এ পর্যায়ে এসে পৌছেছে।

তারা জানান, বারি-৪ জাতের মুলার স্বাভাবিক গঠন অন্য জাতের তুলনায় অনেক বেশী। এ জাতের মুলার প্রতিটির গড় ওজন প্রায় ৫০০ গ্রামের বেশী। সাধারন জাতে যা সর্Ÿোচ্চ ২৫০ থেকে ৩৫০ গ্রাম হয়। ওই ২ কৃষক আরো জানান, ২ মাস আগে শীতের ভরা মৌসুমে তাদের ক্ষেতের যেসব মুলা তারা বাজারজাত করেছেন সেগুলোর প্রতিটির ওজন ৫০০ থেকে ৭০০ গ্রাম ছিল। আর তাদের ক্ষেতে বীজের জন্য এখনো যে সব মুলা সংরক্ষিত আছে তার প্রতিটির ওজন ৩ থেকে ৪ কেজি।

এ বিষয়ে মাগুরা সদরের উপ সহকারি কৃষি কর্মকর্তা তানজির আহমেদ জানান, মাগুরায় মুলার গড় ফলন হেক্টরে ১৮ থেকে ২১ টন। বারি-৪ জাতে যা ২৫ থেকে ২৮ টন পর্যন্ত হয়।

মাগুরা কালেক্টরেট মাঠে অয়োজিত এ কৃষি  প্রযুক্তি মেলা চলবে ৫ মার্চ পর্যন্ত। মাগুরা জেলা প্রশাসক মাহবুবর রহমান  বুধবার সকালে এ মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা কৃষি সম্প্রসারণের উপ পরিচালক পার্থ প্রতিম সাহা। বক্তব্য রাখের পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল,জেলা কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা সোহরাব হোসেন ,জেলা আওয়ামীলীগ নেতা আব্দুল ফাত্তাহ, আবু নাসির বাবলু, বাসুদেব কুন্ডু । মেলায় মোট ১৭ টি স্টলে বিভিন্ন কৃষি পণ্য ও প্রযুক্তি  প্রদর্শিত হচ্ছে। এছাড়া মেলা উপলক্ষে  একটি বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)