শিরোনাম:
পাইকগাছা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

SW News24
শনিবার ● ২১ এপ্রিল ২০১৮
প্রথম পাতা » প্রকৃতি » তেলেঙ্গানায় বটবৃক্ষ বাঁচাতে ডালে ডালে ‘স্যালাইন বোতল’
প্রথম পাতা » প্রকৃতি » তেলেঙ্গানায় বটবৃক্ষ বাঁচাতে ডালে ডালে ‘স্যালাইন বোতল’
৫৮৩ বার পঠিত
শনিবার ● ২১ এপ্রিল ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তেলেঙ্গানায় বটবৃক্ষ বাঁচাতে ডালে ডালে ‘স্যালাইন বোতল’

---

এস ডব্লিউ নিউজ।

আইভি স্যালাইনের বোতলে পানি মেশানো কীটনাশক ভরে ঝুলিয়ে দেওয়া হয়েছে গাছটির ডালে ডালে; ঠিক যেভাবে অসুস্থ রোগীকে হাসপাতালে স্যালাইন দেওয়া হয়।

বিবিসি জানিয়েছে, প্রায় তিন একর জমির ওপর  ডালপালা ছড়ানো এই গাছটিকে বিশ্বে এ জাতের দ্বিতীয় বৃহৎ বটগাছ বলে ধারণা করা হয়। প্রতিবছর বহু মানুষ গাছটি দেখতে যায় বলে, ওই এলাকা একটি পর্যটন কেন্দ্রের রূপ পেয়েছে।

এনডিটিভি’র খবরে বলা হয়, তেলেঙ্গানার মহাভুবনগড় জেলার ওই বটগাছটি পরিচিত পিল্লালামারি বা পিরলামারি নামে। উইয়ের আক্রমণে ক্ষতিগ্রস্ত একটি ডাল ভেঙে পড়লে গতবছর ডিসেম্বর থেকে সেখানে পর্যটকদের যাওয়া নিষিদ্ধ করা হয়। তখনই গাছটি বাঁচাতে উদ্যোগী হন স্থানীয় কর্মকর্তারা।

বিশাল ওই বটবৃক্ষের প্রতি দুই মিটার অন্তর অন্তর এখন কীটনাশকের বোতল ঝুলিয়ে দেওয়া হয়েছে। উইয়ের বিস্তার ঠেকাতে বটের শেকড়েও কীটনাশক দেওয়ার ব্যবস্থা হয়েছে।

মহাভুবনগড়ের বন কর্মকর্তা চুক্কা গঙ্গা রেড্ডি টাইমস অব ইনডিয়াকে বলেন, তারা প্রথমে গাছের আক্রান্ত অংশে ফুটো করে সেখানে কীটনাশক দেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তাতে কাজ না হওয়ায় স্যালাইন বোতল ঝুলিয়ে উই আক্রান্ত অংশে ফোঁটায় ফোঁটায় কীটনাশক দেওয়ার ব্যবস্থা করেন। এই ব্যবস্থায় কিছুটা কাজ হচ্ছে বলে তাদের মনে হয়েছে।

পাশাপাশি উইয়ের আক্রমণে ক্ষতিগ্রস্ত ডালগুলো যাতে নিজেদের ভারে ভেঙে না পড়ে, সেজন্য কংক্রিটের কলাম তুলে ঠেকা দেওয়ার ব্যবস্থা হয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

তিনি বলেন, গাছটির অবস্থা এখন স্থিতিশীল। সব ঠিক থাকলে পর্যটকদের শিগগিরই আবার দেখার অনুমতি দেওয়া হবে।

তবে এবার আর তারা গাছের একেবারে নিচে যেতে পারবেন না। তাদের দেখতে হবে গাছ ঘিরে দেওয়া বেড়ার বাইরে থেকে।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)