শিরোনাম:
পাইকগাছা, রবিবার, ২৬ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

SW News24
সোমবার ● ২৫ সেপ্টেম্বর ২০২৩
প্রথম পাতা » উপকূল » উপকূলের সংকট নিরসনে রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন
প্রথম পাতা » উপকূল » উপকূলের সংকট নিরসনে রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন
২০০ বার পঠিত
সোমবার ● ২৫ সেপ্টেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উপকূলের সংকট নিরসনে রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন

দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকাকে দূর্যোগ  ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করে ঐ এলাকার জন্য বিশেষ বরাদ্দ এবং উপকূলীয় অঞ্চলের উন্নয়নে উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠনের দাবি জানিয়েছেন  সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্যবৃন্দ। তারা উপকূলের দূর্যোগ  মোকাবেলায় মোট ৮ দফা দাবি তুলে ধরেন।

২৫ শে সেপ্টেম্বর সোমবার ম্যানগ্রোভ সভাঘর, সাতক্ষীরাতে, জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম, সাতক্ষীরা এর অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি অধ্যক্ষ মোঃ আব্দুল হামিদ। এছাড়াও সভায় বক্তব্য প্রদান করেন মাধব চন্দ্র দত্ত, ফরিদা আক্তার বিউটি, আবুল কালাম আজাদ, আলী নুর খান বাবুল, নিত্যানন্দ সরকার সহ আরো অনেকে।

সভায় বক্তারা তাদের বক্তব্যের মাধ্যমে উপকূলের মানুষের উন্নয়নের জন্য ৮ দফা দাবি উপস্থাপন করেন এবং বিভিন্ন রাজনৈতিক দলের নির্বাচনী ইস্তেহারে দাবিগুলো সংযুক্ত করার আহ্বান জানান। দাবিগুলো হলো ১। দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলকে  দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা  ঘোষণা ২। উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠন.৩।প্রতি অর্থ বছরে বাজেটে বিশেষ বরাদ্দ রাখা.৪। একটি বাড়ি একটি শেল্টার তৈরি প্রকল্প ৫।সুপেয় নিরাপদ পানির স্থায়ী ব্যবস্থা করা ৬।টেকসই বেড়িবাধ পুনঃনির্মাণ ও রক্ষণাবেক্ষণ ৭। বৃক্ষরোপণ কর্মসূচি বাড়ানো ও প্যারাবন সৃষ্টি ৮।সুন্দরবন রক্ষায়  কার্যকরী পদক্ষেপ গ্রহণ।

লিডার্সের নির্বাহী পরিচালক  মোহন কুমার মন্ডল তার বক্তব্যে বলেন যে জলবায়ু পরিবর্তনের ফলে সাতক্ষীরা অঞ্চল খুবই ঝুঁকিপূর্ণ । তিনি আরো বলেন সাতক্ষীরা অঞ্চলকে বিশেষ এলাকা ঘোষণা করে সরকারের মহাপরিকল্পনার উদ্যোগ নেওয়া দরকার। ---সরকার উপকূলীয় মানুষের উন্নয়নে উদ্যোগ নেবে বলে ফোরামের সদস্যরা আশা প্রকাশ করেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)