শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

SW News24
মঙ্গলবার ● ১ ফেব্রুয়ারী ২০২২
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » পাইকগাছায় মৃৎশিল্পীরা সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » পাইকগাছায় মৃৎশিল্পীরা সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত
৩৩৯ বার পঠিত
মঙ্গলবার ● ১ ফেব্রুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাইকগাছায় মৃৎশিল্পীরা সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত

 

   প্রকাশ ঘোষ বিধান; পাইকগাছা;  জ্ঞানের দেবী সরস্বতী।৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা। তাই মৃৎশিল্পীরা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বাঁশ, খড় কাদামাটি দিয়ে প্রতিমার অবকাঠামো তৈরি প্রলেপ দেওয়ার প্রাথমিক কাজ শেষ হয়েছে।এখন চলছে রং তুলির কাজ।প্রায় বাড়িতে সরস্বতী পূজা হওয়ায় প্রতিমার চাহিদা রয়েছে। তাই উপজেলার বিভিন্ন বাজার পালপাড়ায় সরস্বতী প্রতিমার কাজে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।  ---  

  হিন্দুধর্মমতে, বিদ্যার দেবী সরস্বতী। হিন্দু শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের আশায় প্রতিবছর পঞ্জিকামতে মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা করে থাকেন। পূজা উপলক্ষে মন্দির, মণ্ডপ ও হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে নির্মাণ করা হয় অস্থায়ী মন্দির। ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে পূজা উদ্যাপনের লক্ষ্যে শিক্ষার্থীদের মধ্যে চলছে বিপুল উৎসাহ উদ্দীপনা। সরেজমিনে পৌরসভা,গদাইপুর,গোপালপুর,বাকা,কপিলমুনিসহ উপজেলার বিভিন্ন এলাকায়  মৃৎশিল্পীর প্রতিমা তৈরিতে ব্যস্ত রয়েছে। অজিত পাল তারক পালের কারখানায় গিয়ে দেখা যায়, ছোট-বড় বিভিন্ন সাইজের প্রতিমা তৈরির কাজ চলছে  ।এখন তারা প্রতিমার রং এর কাজ নিয়ে ব্যস্ত।শনিবার পূজা তাই মৃৎশিল্পীরা দিন-রাত পরিশ্রম করে চলেছেন। 

মৃৎশিল্পী দিপঙ্কর দাশ বলেন, ‘সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমা বানাচ্ছি। সারা বছর বিভিন্ন প্রতিমা তৈরি করি। এবার বিভিন্ন সাইজের সরস্বতী প্রতিমা তৈরি করা হচ্ছে। বড় প্রতিমাগুলো বায়না নেওয়া, আবার কিছু প্রতিমা বানানো থাকে। যাতে শেষ মুহূর্তে বায়না না দিয়েও প্রতিমা কিনতে পারেন পূজারিরা।--- 

মৃৎশিল্পী  তারক পাল বলেন,  প্রতিমা তৈরি সাজসজ্জায় যে কাঁচামাল ব্যবহার করা হয়, তার দাম বেড়েছে। ফলে  তৈরি খরচ অনেকটাই বেড়েছে। যাঁরা প্রতিমা আগে থেকে বায়না করেছেন, তাঁরা ৫শত থেকে ২ হাজার টাকার মধ্যে প্রতিমা তৈরি করছে। অন্যদিকে বায়না ছাড়া ২শত থেকে ৩ শত টাকার প্রতিমা তৈরি করা হচ্ছে।   

 উপজেলা সরল কেন্দ্রীয় মন্দিরে প্রতিমা বানাতে থাকা বোয়ালিয়া গ্রামের  মৃৎশিল্পী  অজিত পাল বলেন,শীত উপেক্ষা করে প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিমা তৈরি রং করায় আমরা ব্যস্ত সময় পার করছি।আবহাওয়া ভাল না তাই কাজের চাপও বেশী।  এবার ২৬টি প্রতিমা অর্ডারি তৈরি করেছি, যা সর্বনিম্ন ৫০০ থেকে সর্বোচ্চ সাড়ে হাজার টাকা পর্যন্ত বিক্রি মূল্য।আর রেডিমেট ৩০টিপ্রতিমা তৈরি করা হয়েছে যাহা ২শত থেকে ৩শত টাকা দরে বিক্রি হবে।

 পাইকগাছা উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সমিরণ কুমার সাধু বলেন, উপজেলা সদর ছাড়াও উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ বাসাবাড়িতে সরস্বতী পূজা উদ্যাপিত হবে। আশা করছি, শান্তিপূর্ণভাবে সুন্দর  পরিবেশে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে পূজা সম্পন্ন হবে। 

 





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)