শিরোনাম:
পাইকগাছা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

SW News24
বৃহস্পতিবার ● ২১ এপ্রিল ২০২২
প্রথম পাতা » আঞ্চলিক » পাইকগাছার পঁচা-আবর্জনা স্তুপে শিবসার পানি দূষণ, বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি
প্রথম পাতা » আঞ্চলিক » পাইকগাছার পঁচা-আবর্জনা স্তুপে শিবসার পানি দূষণ, বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি
২৮০ বার পঠিত
বৃহস্পতিবার ● ২১ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাইকগাছার পঁচা-আবর্জনা স্তুপে শিবসার পানি দূষণ, বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি

 এস ডব্লিউ;---  পাইকগাছা পৌরসভার ময়লা-আবর্জনায় দূষিত হচ্ছে শিবসা নদীর পানি। দীর্ঘ দিন ধরে শিবসা নদীর ট্রলার ঘাট থেকে শুরু করে আশপাশের এলাকায় অবাধে ফেলা পৌর বর্জ্য’র পঁচা দূর্গন্ধে পরিবেশ দূষণ হচ্ছে। পঁচা দূর্গন্ধে স্থানীয় ব্যবসায়ীসহ  ক্রেতাদেরটিকে থাকাই দায় হয়েছে।

এমন পরিস্থিতিতে বর্জ্য স্তুপ সংলগ্ন কাঁচাবাজার, মুদি, মাছ, মাংস, চা-পট্টি, হোটেল, চাল ও পান বাজার ব্যবসায়ী ও ক্রেতা পরিবেশ সুরক্ষার  ব্যবস্থা গ্রহনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিনে দেখা গেছে, পৌর বাজারের  প্রাণ কেন্দ্রে  শিবসার ট্রলার ঘাট অবস্থিত।  ব্যবসায়ীরা প্রতিদিন খুলনা থেকে নৌ-পথে আনা মালামাল ঘাটটি দিয়ে ওঠানামা করেন। পাশেই রয়েছে কাঁচা বাজারসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-সামগ্রীর বাজার ও চা-পট্টি। প্রতিনিয়ত অবাধে সেখানে ফেলা হচ্ছে ট্রাক ভর্তি করে পৌরসভার ৯টি ওয়ার্ডের সংরক্ষিত ডাস্টবিনের বর্জ্য। সেখানে জন্ম নিচ্ছে মশা-মাছি। আর সেখানকার বর্জ্য পঁচা দূর্গন্ধে শিবসার পানি দূষণসহ ভারী করে তুলছে আশপাশের পরিবেশ।

ঘাট শ্রমিক নুর ইসলাম বলেন, ‘এ ঘাট দিয়ে তারা নিয়মিত পৌর ব্যবসায়ীদের মালামাল ওঠা-নামা করে থাকেন। অথচ পৌর সভার ফেলা বর্জ্যরে পঁচা দূর্গন্ধে টেকা দায় হয়েছে। । কর্মরত পরিচ্ছন্নতা কর্মীদের নিষেধ করলেও তারা অবিরাম শিবসার পানিতে বর্জ্য ফেলে যাচ্ছে।

কাঁচাবাজার কমিটির সভাপতি কামরুল ইসলাম জানান, পৌর বাজারের পাশে শিবসার পাড়ে গড়ে তোলা হয়েছে পৌর ময়লা-আবর্জনার স্তূপ। অথচ এর একবারেই কোল ঘেঁষে রয়েছে কাঁচাবাজার, মুদি, মাছ, মাংস বাজার, চা পট্টি, হোটেল, চালের বাজার, পানবাজারসহ নানা সব ব্যবসা প্রতিষ্ঠান।

সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা বিভিন্ন ওয়ার্ডসহ বাজারের ময়লা-আবর্জনা সংগ্রহ করে ঘাটসংলগ্ন স্থানে ফেলে সেখানকার বাজারসহ আশপাশের পরিবেশকে দূষিত করছে। গবাদি পশু-পাখি, মানুষের মলমূত্রসহ বিভিন্ন পৌরসভার ৯টি ওয়ার্ড ও বাজারের বিভিন্ন স্থানে রক্ষিত ডাস্টবিনের ময়ল-আবর্জনা ভর্তি ভ্যান ও ট্রাক যোগে নিয়ে ফেলায় গোটা এলাকা পরিণত হয়েছে ভাগাড়ে। এনিয়ে পৌরপিতা মেয়রের কাছে অভিযোগ দিয়েও কোন ফায়দা হচ্ছেনা বলেও অভিযোগ ভূক্তভোগীদের।

স্থানীয় মুদিব্যবসায়ী পীযূষ সাধু বলেন, জেলাসদর খুলনা থেকে নৌ-পথে আণা পণ্যসমূহ বাধ্য হয়ে প্রথমে আবর্জনা স্তুপের উপর আনলোড করে যার যার প্রতিষ্ঠানে সরবরাহ করা হয়। পৌর কর্তৃপক্ষ এখন পর্যন্ত ময়লা ফেলার কোন নির্দিষ্ট স্থান গড়ে তুলতে না পারায় এমন অবস্থার সৃস্টি হয়েছে ।

মাংস ব্যবসায়ী আবুল কালাম বলেন, ব্যবসার স্বার্থে তারা দূর্গন্ধ সহ্য করলেও তাদের কাছে আসা ক্রেতা সাধারণকে বাধ্যতামূলক মুখে কাপড় গুঁজে আসতে হয়। এতে রীতিমত স্বাস্থ্য ঝুঁকিতে রযেছেন তারা। চা দোকানী স্বপন ও কেসমত বলেন, প্রথমত তাদের পট্টি কাঁচা বাজারের ভেতর থাকলেও সেখানে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স স্থাপনের ফলে শিবসা পাড়ে তাদের পুণর্বাসন করা হয়েছে। তবে সেখানকার সার্বক্ষণিক দূর্গন্ধে রীতিমত টিকে থাকাই দায় হয়ে দাঁড়িয়েছে।

এব্যাপারে পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীসহ বর্জ্য বহনকারী ট্রাকচালক বলেন, তারা কর্মচারী মাত্র। কর্তৃপক্ষ তাদের যেখানে ফেলতে বলেছে, সেখানেই ফেলছেন। পৌর প্যানেল মেয়র শেখ মাহাবুবুর রহমান বলেন, ‘পৌরসভার ডাম্পিং স্টেশনের জন্য পৌরসদরের বাইরে ১২ বিঘা জমি নেয়া হয়েছে। খুব শিঘ্রই স্টেশনটির বাস্তবায়ন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম বলেন, কোনোভাবেই নদীতে কিংবা জনগণের ক্ষতি হয়, এমন স্থানে বর্জ্য ফেলা যাবে না। এব্যাপারে পৌরসভার মেয়রের সঙ্গে কথা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।





আঞ্চলিক এর আরও খবর

মাগুরায় হজযাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত মাগুরায় হজযাত্রীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
পাইকগাছায় শেখ হাসিনা প্রদত্ত খাবার পানি সংরক্ষণের জলাধার বিতরণ পাইকগাছায় শেখ হাসিনা প্রদত্ত খাবার পানি সংরক্ষণের জলাধার বিতরণ
তীব্র তাপদাহে মাগুরায় সাকিব আল ফাউন্ডেশনের স্যালাইনযুক্ত পানি বিতরণ তীব্র তাপদাহে মাগুরায় সাকিব আল ফাউন্ডেশনের স্যালাইনযুক্ত পানি বিতরণ
তীব্র গরমে পাইকগাছায় ভ্যান চালক ও পথচারীদের মাঝে টুপি, খাবার স্যালাইন ও পানি বিতরণ তীব্র গরমে পাইকগাছায় ভ্যান চালক ও পথচারীদের মাঝে টুপি, খাবার স্যালাইন ও পানি বিতরণ
খুলনায় বছরের সর্বোচ্চ তাপমাত্রা খুলনায় বছরের সর্বোচ্চ তাপমাত্রা
শ্যামনগরে সামাজিক জবাবদিহিতা চর্চা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত শ্যামনগরে সামাজিক জবাবদিহিতা চর্চা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত
নড়াইলে গরু ছাগল ভ্যান ও সেলাই মেশিন বিতরণ নড়াইলে গরু ছাগল ভ্যান ও সেলাই মেশিন বিতরণ
পাইকগাছায় বাল্য বিবাহ থেকে রক্ষা পেল কিশোরী পাইকগাছায় বাল্য বিবাহ থেকে রক্ষা পেল কিশোরী
পাইকগাছায ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত পাইকগাছায ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
খুলনায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত খুলনায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)