শিরোনাম:
পাইকগাছা, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮
SW News24
মঙ্গলবার ● ৬ জুলাই ২০২১
প্রথম পাতা » চিত্রবিচিত্র » পৃথিবীর সবচেয়ে ছোট গরু সাভারের ‘রানি’ !
প্রথম পাতা » চিত্রবিচিত্র » পৃথিবীর সবচেয়ে ছোট গরু সাভারের ‘রানি’ !
৩৪ বার পঠিত
মঙ্গলবার ● ৬ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পৃথিবীর সবচেয়ে ছোট গরু সাভারের ‘রানি’ !

  ------

এস ডব্লিউ নিউজ:   গরুর কথা উঠলেই কার গরু কতটা বড়,কি রং,ষাড় না গাভী, কত বেশি দুধ দেয়- এ সব থাকে আলোচনায়।তবে সাভারের একটি গরুর নাম আলোচনায় এসেছে ভিন্ন কারণে। সবচেয়ে দামি কিংবা ওজনের জন্য নয়, এই গরুর নাম ছড়িয়েছে সবচেয়ে ছোট হওয়ার কারণে।তার নাম দেওয়া হয়েছে রানি। সাভারের আশুলিয়ার একটি খামারে পালন করা হচ্ছে রানিকে।রানি হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট গরু। 

 

বিশ্বের সবচেয়ে ছোট গরুর রেকর্ড ছিল ভারতের কেরেলা রাজ্যের ৪ বছর বয়সী লাল রঙের মানিকিয়াম নামের এক গরুর। তবে সেটাকে পেছনে ফেলে দিয়েছে আশুলিয়ার চারিগ্রামের রানি। মাত্র ২০ ইঞ্চি উচ্চতার ২ বছর বয়সী বক্সার ভূট্টি জাতের এই গরুটির ওজন মাত্র ২৬ কেজি। 

গরুর মালিক সাভারের শিকড় এগ্রো লিমিটেডের ম্যানেজার আবু সুফিয়ান জানান, প্রতিষ্ঠানটি বছর দুয়েক আগে কোনো এক মাধ্যমে খবর পেয়ে নওগাঁর এক খামারির কাছ থেকে গরুটি কেনে। সেটিকে দিনে দুইবার খাবার দিতে হয়। সাধারণ গরুর তুলনায় এটির খাবার লাগে অনেকটা কম। ম্যানেজার আবু সুফিয়ান দাবি করেন, গরুটির দাম ৫ লাখ টাকা পর্যন্ত উঠেছে।

প্রতিষ্ঠানটির ম্যানেজার জানায়, ইন্টারনেট ঘেঁটে তারা জানতে পেরেছেন- এটিই পৃথিবীর মধ্যে সবচেয়ে ছোট গরু। গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে গত ২ জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। ওই আবেদনের পর গিনেস বুক কর্তৃপক্ষ একটি রিপ্লাইও দিয়েছে। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে। ওই প্রক্রিয়া শেষ করে তারা আগামী ৯০ দিনের মধ্যে সিদ্ধান্ত জানাবে। সব কিছু ঠিক থাকলে এই গরু বিশ্বের সবচেয়ে ছোট গরুর অফিসিয়াল তকমা পাবে। 

স্থানীয় পশু চিকিৎসক বলেন, বক্সার ভূট্টি জাতের এই গরু এমনই ছোট হয়ে থাকে। এখন পর্যন্ত গরুটির শারীরিক সমস্যা নেই। যে বয়স হয়েছে, তাতে এটির ওজন বা উচ্চতা আর বাড়বে না। ফলে এটিই হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট গরু। 



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)