শিরোনাম:
পাইকগাছা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

SW News24
বুধবার ● ৪ অক্টোবর ২০২৩
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » পাইকগাছায় দুর্গাপূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা
প্রথম পাতা » সংস্কৃতি ও বিনোদন » পাইকগাছায় দুর্গাপূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা
১৮৪ বার পঠিত
বুধবার ● ৪ অক্টোবর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পাইকগাছায় দুর্গাপূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

  ---প্রকৃতিতে শরতের শুভ্রতার সঙ্গে আসছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা। শিশির ভেজা ভোর আর শরতের কাশফুল জানান দিচ্ছে শারদীয় দুর্গোৎসবের আগমনী বার্তা। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ উৎসব ঘিরে পাইকগাছায় প্রতিমা তৈরিতে কারিগরেরা ব্যস্ত সময় পার করছেন।

মৃৎশিল্পীদের নিপুণ হাতের ছোঁয়ায় প্রতিমাগুলে হয়ে উঠছে অপরূপ। খড় আর কাদা মাটি দিয়ে প্রতিমা তৈরি শেষে এখন চলছে প্রলেপ ও রঙের কাজ। একই সঙ্গে শরতের দুর্গোৎসবকে পরিপূর্ণভাবে সাজাতে দিনরাত মন্দিরগুলোতে চলছে ব্যাপক প্রস্তুতি।

পাইকগাছায় ১৫৫ টি মণ্ডবে শারদীয় দুর্গোৎসব উদযাপিত হবে। পাইকগাছার বেশ কয়েকটি পূজামণ্ডপ ঘুরে দেখা গেছে, কাদা-মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে শৈল্পিক ছোঁয়ায় তিলতিল করে গড়ে তোলা হচ্ছে দেবীদুর্গার প্রতিমা। কারিগররা প্রতিমা তৈরিতে দিনরাত ব্যস্ত সময় পার করছেন। নিপুণ হাতের ছোঁয়ায় তৈরি হচ্ছে দেবীদুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, অসুরসহ বিভিন্ন দেব-দেবীর প্রতিমা।

উপজেলার ১০টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় ১৫৫ টি মন্দিরে সার্বজনীন দুর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে।  আগামী ২০ অক্টোবর হতে দুর্গা পূজা শুরু  হবে। জানা গেছে, পাইকগাছা পৌরসভায় ৬ টি, হরিঢালী ইউনিয়নে ১৯ টি, কপিলমুনি ইউনিয়নে ১৯ টি, লতা ইউনিয়নে ১৪ টি, দেলুটি ইউনিয়নে ১৫ টি, সোলাদানা ইউনিয়নে ১২ টি, লস্কর ইউনিয়নে ১৭ টি, গদাইপুর ইউনিয়নে ৫ টি, রাডুলী ইউনিয়নে ২২ টি, চাঁদখালী ইউনিয়নে ১৩ টি ও গড়ইখালী ইউনিয়নে ১৩ টি উপজেলায় সর্বমোট ১৫৫ টি মন্দিরে দুর্গা উৎসব উদযাপিত হবে। এবছর দুর্গোৎসব সুষ্ঠ, সুন্দর ও শান্তিপূর্ণভাবে যাতে পালিত হয় সে ব্যাপারে সংগঠন-এর পক্ষ থেকে ইতোমধ্যে নানা পদক্ষেপ নেওযা হয়েছে বলে পুজা উদযাপন পরিষদের সভাপতি সমীরণ সাধু জানিয়েছেন।





আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)